You are currently viewing আপনি কিভাবে ইঁদুর তাড়াতে পারেন
ইঁদুর

আপনি কিভাবে ইঁদুর তাড়াতে পারেন

ইঁদুর অনেক পরিচিত একটি প্রানী এবং আমাদের ঘরের মধ্যে দিনের বা রাতের বেলায় এদের দেখা মিলে। শহরের মানুষ ইঁদুর তাড়ানোর উপায় সম্পর্কে ভালভাবে জানে না। এজন্য ইঁদুরকে ভালভাবে দমন  করতে পারে না। শহরের পাকা দালান কোটার চেয়ে গ্রামের বাড়ি গুলোতে এদের দেখা পাওয়া যায়। বিশেষ করে এক জায়গায়  বিভিন্ন জিনিষপত্র বেশি দিনের জন্য রাখলে এবং তা অপরিবর্তিত হয়ে থাকলে সেখানে তারা বাসা বানায়। এজন্য স্টোর রুম গুলোএদের বাড়ি এবং ফ্যামিলি নিয়ে থাকার জন্য যথেষ্ট। ইঁদুর এর নাম আসলে বিড়ালের নাম আসবেই। কারন এই দুই প্রানীদের মধ্যে শত্রুতা বেশি। বিড়াল দৌড়ে দৌড়ে ইঁদুর ধরে এবং খেয়ে বেড়ায়।

ইঁদুরের অত্যাচারঃ

মানুষও ইঁদুরের  অত্যাচারে এদের তাড়ানোর চেষ্টা করে। ইঁদুর তাড়ানোর কৌশল মানুষ রপ্ত করে নিয়েছে। তবে অঞ্চলভেদে এই ইঁদুড় তাড়ানোর উপায় কিছুটা পরিবর্তন দেখা যায়। এদের উৎপাত বেড়ে গেলে বর্তমানে এদের ঔষধ দিয়ে এদের দমনের ব্যবস্থা নিয়ে থাকে। এজন্য বাজারে ইঁদুর মারার বিষ সব জায়গায় এভেইলএবল।  যুগের সাথে তাল মিলিয়ে চলতে গেলে এরাও আগের চেয়ে স্মার্ট হয়েছে। কারন এরা খাবারের সাথে বিষ মিশিয়ে দিলেও এরা সহজে খায় না এবং মরেও না। তবে ইঁদুর ধরার খাঁচা কিনতে পাওয়া যায়।

ইঁদুর
ছবিঃ ইঁদুর খাবার খোঁজে

কিভাবে ইঁদুর তাড়াতে পারেনঃ

ইঁদুরের প্রাপ্ত বয়স্ক অবস্থায় অনেক ছোট হয় আকারে এবং বাচ্চা থাকা কালীন সময়ে আরও বেশি ছোট হয়ে থাকে। এদের প্রজনন ক্ষমতা বেশী হওয়াই এরা অল্প সময়ে অতিরিক্ত সংখ্যক বাচ্চা জন্ম দিয়ে থাকে। সহজ হিসাব এভাবে করা যায় যে এরা যে সংখ্যায় থাকে তার ঠিক ডাবল হয়ে যায়। ন্যাশনাল জিওগ্রাফি তে একটি ডকুমেন্টারিতে দেখা যায় কিভাবে দুইটি ইঁদুর এক বছরে ১৫000 হল।

কিভাবে ইঁদুর তাড়াতে পারেন
ছবিঃ জোড়া ইঁদুর

অল্প সময়ে বেশী সংখ্যক বাচ্চা জন্ম দেওয়ার জন্য এদের সংখ্যা সহজেই কমে না। গ্রামে ধান ক্ষেতে ইঁদুর এর জন্য ফসলের অনেক ক্ষতি হয়। এতে করে কৃষকরা যথেষ্ট বেশী ক্ষতিগ্রস্থ হয় এবং ধান নষ্ট হয়। ধান কাটার সময় এই ইঁদুর গুলো মাটির নিচে গর্ত করে ধান মাটির নিচে নিয়ে যায়। কাঁচি দিয়ে কৃষকরা ধান কাটলেও এখন ধান কাটার জন্য মেশিনের উপর নির্ভরশীল হয়ে পড়েছে। কিন্তু ধান কাটা মেশিনের দাম কিছুটা বেশী। উল্লেখ্য যে পোষা বিড়ালগুলোও বাড়িতে থাকা ইঁদুর গুলো ধরে থাকে এবং খেয়ে যায় একের পর এক। যে বিড়াল গুলো ইঁদুর তাড়িয়ে থাকে তা জানার জন্য ভিজিট করুন

কিভাবে ইঁদুর তাড়াতে পারেন
ছবিঃ সাদা কালো ইঁদুর

স্তন্যপায়ী প্রানী গুলোর মধ্যে প্রায় ৪২ ভাগ প্রানীও ইঁদুর প্রজাতির। অনেক জাতের ইঁদুর আছে কিন্তু আমরা তদের সম্পর্কে খুব বেশী জানি না। কারন ইঁদুর ছানা নিয়ে অনেক কার্টুন এবং ছোট বাচ্চাদের অনেক কবিতাও আছে। যথেষ্ট বেশী পরিমান ইঁদুর এর মধ্যে বাদামী রঙের ইঁদুর এবং সাদা রঙের ইঁদুরের দেখা মিলে। এই সাদা রঙের ইঁদুর প্রকৃত পক্ষে সুইজারল্যান্ডের অ্যালবিনো প্রজাতির এবং বাংলাদেশে এদের চাষ করা হয়। কিছু মানুষ ইঁদুর তাড়ানোর উপায় এ নিয়ে অত আগ্রহী নয়। বর্তমানে তারা বরং এই ইঁদুর পুষে মানুষ  টাকা ইনকাম করছে। কারন এই প্রজাতির ইঁদুরের যথেষ্ট বেশি চাহিদা আছে। গবেষনা ছাড়াও অন্যান্য ক্ষেত্রেও এদের দরকার পড়ে। ইঁদুর তাড়াতে হলে আপনি ইঁদুর মারার বিষ ব্যাবহার করতে পারেন। আপনি কিভাবে ইঁদুর তাড়াতে পারেন এই বিষয় নিয়ে কম বেশি সবাই চিন্তায় থাকে। 

ইঁদুর এবং চিকার মধ্যে পার্থক্যঃ

ইঁদুর এবং চিকা কিছুটা একই রকম দেখতে হলেও এরা এদের মধ্যে বিস্তর পার্থক্য আছে। এই বিস্তার পার্থক্যের জন্য ইঁদুর দিনে রাতে দেখতে পারলেও চিকা শুধুমাত্র রাতে দেখতে পারে। এরা শব্দ করে চলে এবং তা জোরে হয় তীক্ষ্ণ প্রকৃতির সাউন্ড। এরা দিনের বেলা দেখতে পারে না। এজন্য চলার পথে বিভিন্ন কিছুর সাথে এরা ধাক্কা খায় সর্বদা। তবে ইঁদুর অনেকটা আস্তে শব্দ করে। তবে উভয়ই কিন্তু কামড়ায় এবং মানুষের জন্য এদের কামড় অনেক ক্ষতিকর।

ঘর থেকে চিকা দূর করার উপায়
ছবিঃ চিকা

পরিশেষে, ইঁদুর তাড়ানোর উপায় সম্পর্কে আরও বিস্তারিত তথ্য আছে। কিভাবে ইঁদুর তাড়াতে পারেন এই নিয়ে আপনাদের মতামত আমাদের সাথে শেয়ার করতে পারেন। সারা বাংলাদেশে বিভিন্ন অঞ্চলে নতুন নতুন পদ্ধতিতে  ইঁদুর তাড়ানোর উপায় আবিষ্কার করছে। ইঁদুর বিভিন্ন ভাবে মানুষের ক্ষতি করে থাকে। মানুষের ক্ষতি এরা শুধু মাত্র ধান খেয়ে কাপড় কেটে কিংবা কামড় দেওয়া ছাড়াও আর অনেক ভাবে এরা মানুষের অপকার করে। ইঁদুর সম্পর্কে আরও জানতে আমাদের সাথেই থাকুন এবং আপনাদের মূল্যবান মন্তব্য  সাথে কমেন্ট বক্সের মাধ্যেমে আমাদের সাথে শেয়ার করুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।