You are currently viewing সুন্দরবনের হরিণ এবং অন্যান্য প্রজাতির হরিণের পার্থক্য
  • Post category:হরিণ
  • Reading time:1 mins read

সুন্দরবনের হরিণ এবং অন্যান্য প্রজাতির হরিণের পার্থক্য

হরিণ প্রানিটি বন্য যে কোন জীবজন্তুর চেয়ে অনেক বেশিই নিরীহ প্রকৃতির। জাতীয় চিড়ায়াখানায় গেলে অন্যান্য আরও প্রানীদের প্রতি মানুষের আকর্ষন থাকে। তবে তা হিংস্র অথবা ভয়ংকর। কিন্তু এমন মানুষ খুঁজলে খুব কমই পাওয়া যাবে যারা হরিণ পছন্দ করে না। বরং ছোট শিশু থেকে শুরু করে বড়রাও এদের পছন্দ করে থাকে। হরিণ শিকার আইনত দন্ডনীয় হওয়ার কারনে হরিণের ছবি প্রায়ই পত্রিকায় ছাপা হয়। এভাবে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি পায়। বাংলাদেশ তথা সুন্দরবনে বিভিন্ন প্রজাতির হরিনের মধ্যে উল্লেখযোগ্য হল চিত্রা হরিণ। হরিণের বিভিন্ন প্রজাতির মধ্যে আমাদের দেশে এই প্রজাতিটি উল্লেখযোগ্য। রাজশাহীর চিড়িয়াখানায় অন্য সকল প্রানীদের পাশাপাশি হরিনের দেখা মিলবেই। তবে পদ্মার পাড়েও এই সুন্দর হরিণ এর দেখা মিলে। সুন্দরবনের হরিণ নিয়ে অনেক ডকুমেন্টরি আছে। সেগুলোতে প্রানীদের পাশাপাশি সুন্দরবন সম্পর্কে জানা যায়।

ইকোসিস্টেমে ভূমিকাঃ

অন্যান্য প্রানীদের শিকারির তালিকায় এদের স্থান শীর্ষে থাকে। বিপদে পড়লে খুব দ্রুত দৌড়াতে পারে না। আবার মাঝে মাঝেই বাঘ কিংবা সিংহদের হাত থেকেও রক্ষা পায়। খাদ্য শৃঙ্খলে এরা বিরাট ভূমিকা পালন করে। হরিণের খাদ্য চক্রে অন্য খাদ্য থাকতে পারে। তবে অন্য প্রানীদের খাদ্য তালিকায় হরিণ থাকে। খাদ্য খেয়ে জীবন যাপনের প্রতিযোগিতায় মানুষ সহ অন্যান্য সকল প্রানীই টিকে থাকার লড়াই করে যাচ্ছে।

সুন্দরবন হরিণ
ছবিঃ হরিণ তৃণভোজী

বিপন্ন প্রায়ঃ

বিশ্বব্যাপী হরিনের অনেক প্রজাতি থাকলেও আমাদের দেশের হরিন পর্যাপ্ত পরিমানে আছে। কিন্তু কিছু মানুষের অসচেতনতায় ও অসৎ উদ্দেশ্যে বর্তমানে এদের সংখ্যা দিন দিন কমে আসছে। বিশ্বব্যাপী অন্যান্য প্রজাতির মধ্যে পার্সিয়ান, হগ, বেওয়ান সহ আরও কিছু বিদেশি প্রজাতি আছে যেগুলো বিপন্ন হওয়ার উপক্রম। বিপন্নপ্রায় প্রানিদের সম্পর্কে জানার জন্য ভিজিট করুন

সুন্দরবনের হরিণ
ছবিঃ বনের মধ্যে বিচরন

হরিনের ক্ষেত্রে একটি বিষয় বিশেষভাবে উল্লেখযোগ্য যে এদের বৃদ্ধি অনেক দ্রুত হয়ে থাকে। এই পৃথিবীতে অন্যান্য আরও প্রানীদের মধ্যে শুধুমাত্র হরিণ এত দ্রুততার সাথে বেড়ে উঠে। এই কারনে এদের ফার্স্ট গ্রোয়িং এনিমেল অন প্লানেট বলা হয়ে থাকে। চিত্রকার আর্টিস্টদের জন্য হরিণের ছবি অনেক গুরুত্বপূর্ন। এই কারণে বেশিভাগ চিত্র শিল্পী গুহার মধ্যে পাথরের গায়ে অংকন করে থাকে।

হরিণের চামড়া
ছবিঃ হরিনের দল

সুন্দরবন হরিণ এর খাদ্যঃ

হরিন তৃনভোজী হওয়ার কারনে এদের বেশীভাগ খাদ্য গাছের উপর নির্ভরশীল হয়ে থাকে। যে কারনে এরা গাছের লতা-পাতা এবং মাঝে মাঝে নরম ফলমূল খেয়ে থাকে। কিন্তু গাছ নিজের প্রতিরক্ষা নিজেই করতে পারে এবং বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ থেকে মানুষকে রক্ষা করে থাকে। তবে গাছ নিজের খাদ্য নিজে তৈরি করায় এরা এদের শরীরে অতিরিক্ত মাত্রা এসিড উৎপন্ন করে থাকে। এতে গাছের বাকল এবং পাতা ডাল ইত্যাদি তেতো হয়ে যায়। সহজ কথায় খাবারের স্বাদ ঠিক থাকে না। এতে করে হরিন খাদ্যের প্রতি ইন্টারেস্ট হারিয়ে ফেলে এবং খেতে চায় না। এই বিষয়টি হরিণ তাদের জিহ্বার লালার মাধ্যমে ইন্ডিকেট করতে পারে।

হরিণের ছবি
ছবিঃ নিরীহ বন্য প্রানী

পরিশেষে, সুন্দরবন হরিণ এর সম্পর্কে আরও অনেক তথ্য অন্যান্য আর্টিকেলে তুলে ধরা হয়েছে। এছাড়াও হরিনের প্রজাতির সম্পর্কে অনেকেরই বিশদভাবে জানা দরকার। জার্মানি, নর্থ আমেরিকা, নর্থ ক্যারোলিনা, কানাডা, ইংল্যান্ড সহ অন্যান্য আরও দেশে হরিনের দেখা মিলে। হরিণের চামড়া এক কথায় প্রকাশ করা হলে একে অজিন বলা হয়। লেখাটি পড়ে কেমন লাগল তা কমেন্ট বক্সের মাধ্যমে তুলে ধরবেন। আপনাদের ফিডব্যাক অনুপ্রেরনা যোগায়।আপনি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করে অন্যকে জানতে সহযোগিতা করুন। ভাল থাকুন ;সুস্থ থাকুন। ধন্যবাদ।

 

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।