You are currently viewing যে মাছটি আপনার অ্যাকুরিয়ামে না রাখলে চলবেই না….

যে মাছটি আপনার অ্যাকুরিয়ামে না রাখলে চলবেই না….

সমুদ্রে অনেক মাছ রয়েছে। তাদের মধ্যে অনেক মাছ সুন্দর আবার অনেক মাছ অসুন্দর। তবে সমুদ্রে নিচের জীববৈচিত্র নিয়ে বিস্তারিত জানতে হলে অনেক কিছু বিশ্লেষণ করতে হবে। নীল জল রাশির অতল গহ্বরের রহস্য জানা কোন সহজ কাজ নয়। অনেক ধরনের মাছের মধ্যে আজকে সুন্দর এক ধরনের মাছের বিভিন্ন রকম ক্রিয়াকলাপ নিয়ে বিস্তারিত আলোচনা করা হলঃ

মাছ শিকারি মাছ রাঙ্গা সম্পর্কে জানতে ক্লিক করুন 

সিয়ামিজ নামক মাছ ফাইটিং ফিস নামে পরিচিত।  তবে লোকমুখে এটি “বেটা ফিস”নামেই বেশি পরিচিত। এদের থাইল্যান্ড এবং তার আশেপাশে লাওস, কম্বোডিয়া, মালেশিয়া, ভিয়েতনাম অঞ্চলে পাওয়া যায়। মানুষ আকুরিয়ামে মাছ রাখতে বেশি পছন্দ করে।তাই অ্যাকুরিয়াম ট্রেডে এটি সর্বাধিক বেটা ফিস নামেই পরিচিত। এদের ৭৩ রকমের প্রজাতি রয়েছে। বেটা ফিসের সম্পর্কে নিচে বিচিত্র রকমের তথ্য তুলে ধরা হলঃ

বেটা ফিশ
ছবিঃ বেটা ফিস

অতিরিক্ত রাগি স্বভাবঃ

বানিজ্যিক উদ্দেশ্যে আমরা দোকানে যে সব মাছ দেখি সেগুলো ব্রেড বেটা ফিশ। সমুদ্রে ব্রেড বেটা ফিস হাল্কা বাদামি সবুজ বর্ণের। সহজভাবে এটির রং বাদামি এবং সবুজ এর মিশ্রন। এরা নিজেদের মধ্যে মারামারি করে এবং  এরা জুয়া খেলতে পছন্দ করে। ধারনা করা হয়ে থাকে এ  জুয়ার জন্যও তাদের মধ্যে মারামারি হয়ে থাকে। প্রজনন এর জন্য কিছু বিশেষ প্রজাতি সিলেক্ট করার কারনে এমনটা ঘটে। এরা সামুদ্রিক পরিবেশে অতিরিক্ত রাগি হয়ে যায়।

মারামারি যেন খেলাধুলাঃ

অতিরিক্ত রাগী হওয়ার কারনে এদের কাছে মারামারি করা যেন খেলাধুলা করার মত। এ মারামারি অনেকটা মোরগ-লড়াই খেলার মত। থাইল্যান্ডে একবার এ মাছের মারামারি প্রতিযোগিতা আয়োজন করেছিল। মারামারি শেষে কোন মাছ বেঁচে থাকে তার উপর বেটিং করত লোকজন।

Betta Fish
ছবিঃ বেটা ফিস

মাছ চাইনিজ না জাপানিঃ

অনেকে ধারনা করে যে বেটা ফিস জাপানিজ মারামারি করে । আবার অনেকের ধারনা এরা চাইনিজ মারামারি করে। কিন্তু বাস্তবে এরা চায়না এবং জাপান কোন দেশ এর সাথেই কোন সম্পর্ক নেই।

নিঃশ্বাস নিতে পারেঃ

অনেকের কাছে অবাক লাগতে পারে এ বিষয়টি। কিন্তু একটু লক্ষ্য করলে দেখবেন যে মাছ সাধারণত  পানি হতে ফুলকার সাহায্যে শ্বাস-প্রশ্বাস চালায়। কিন্তু বেটা ফিস মানুষের মত নিঃশ্বাস নিতে পারে। তারা পানির উপরে মাথা বের করে নিঃশ্বাস নেয়।

ডলফিন সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন 

 ট্যাংক পূর্ন করতে হয় নাঃ

আকুরিয়ামে এ মাছ রাখলে আকুরিয়ামের ট্যাংক পূর্ন করতে হয় না। এরা পানির উপরে এসে নিঃশ্বাস নেয়। বিধায় ট্যাংক এর উপরে কিছুটা ফাকা জায়গা রাখতে হয়।

বেটা মাছ (aqurium )
ছবিঃ আকুরিয়ামে বেটা ফিস

অভিনব কৌশলীঃ

এদের অনেক ট্রিকস শেখানো যায়। মানুষ বিভিন্ন রকম কৌশল শিখিয়ে তাদের ট্রেইন আপ করতে পারে; এবং তারা ভাল পারফরমেন্সও দেয়। হাত থেকে খাবার গ্রহন, পানিতে রশির লুপের মধ্যে দিয়ে  জাম্প করা সহ বিভিন্ন কৌশল দ্বারা ট্রেনিং করিয়ে প্রদর্শন করতে পারে।

স্মৃতিসক্তিঃ

বেটা ফিস তাদের মালিকদের অতি দ্রুত চিনতে পারে। আপনার হাতে বাটিতে মাছের খাবার থাকলে, মাছ আপনাকে দেখে কাছে আসার চেষ্টা করবে। কারন তারা বুঝতে পারে এটি তার খাবারের সময়।

বাসস্থানঃ

এরা অগভীর পানিতে বাস করে। অগভীর পানিতে বাস করলেও তা অনেকটা বিরাট জলাশয় এর মত। তাই এদের বাসস্থানকে ছোট বলে বিবেচনা করা ঠিক না।

ফাইটিং ফিস ( Fighting Fish )
ছবিঃ বেটা ফিস

সংরক্ষনঃ

যেহেতু উপরের আলোচনা হতে এটা জানা গেছে এরা বিরাট জলাশয়ে বাস করে তাই এদের ছোট আকারের পাত্রে রাখা উচিৎ নয়। তারা সাঁতার কাটতে পছন্দ করে। যদিও তারা ছোট জায়গায় চলাচল করতে পারে কিন্তু  এ স্বাধীনতা অনেকটা বন্দি জীবনের সামিল।

 

বেটা ফিস সম্পর্কে আপনার আরও তথ্য জানা থাকলে, নিচের কমেণ্ট বক্সে আমাদের সাথে শেয়ার করুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।