You are currently viewing উদ্ভট এবং সুন্দর প্রজাতির তারা মাছ

উদ্ভট এবং সুন্দর প্রজাতির তারা মাছ

তারা মাছ মানুষের পছন্দের সামুদ্রিক প্রাণী। সমুদ্রের নিচে অনেক কিছুই দেখে আমরা মুগ্ধ হই। এ সব প্রাণী সম্পর্কে আমরা অনেকেই ছবি দেখে চিনে থাকি আবার কিছু কিছুর নামও জানি। সামুদ্রিক প্রাণীর পছন্দের তালিকায় এসব প্রাণীরা শীর্ষে স্থান পায়। এমনই  সকলের পছন্দের তালিকার শীর্ষ স্থানীয় প্রাণী হল তারা মাছ। তারা মাছ দেখতে বাকি সব প্রানীদের থেকে সম্পূর্ন আলাদা প্রকৃতির। তবে কিছু কিছু প্রজাতি উদ্ভট আবার কিছু কিছু প্রজাতি অনেক সুন্দর এবং আকর্ষনীয়। এরা সামুদ্রিক তারা বা সী-স্টার নামেও পরিচিত। সমুদ্রের তলদেশে এমন ২০০০ প্রজাতির মাছ এমনই সব আকর্ষনীয় প্রজাতির মাছদের তথ্য তুলে ধরা হল।

লেদার স্টারঃ

অ্যালাস্কা, মেক্সিকো এবং নর্থ আমেরিকার পশ্চিম উপকূলে এদের দেখতে পাওয়া যায়। সমুদ্রের পানির উপরিতল থেকে ৩০০ফিটের নিচে এদের দেখতে পাওয়া যায়। এরা সামুদ্রিক শৈবাল, স্পঞ্জ, এবং সামুদ্রিক শসাকে খাদ্য হিসেবে খেয়ে  থাকে। সৌন্দর্যের দিক থেকে এরা শীর্ষে রয়েছে। বিরল সামুদ্রিকপ্রাণী সম্পর্কে জানতে ক্লিক করুন

তারা মাছ
ছবিঃ তারা মাছ

গোলাপি তারা মাছঃ

এ প্রজাতির মাছ গোলাপি বর্নের এবং সুন্দর প্রকৃতির। আকৃতিতে এরা ২ফিট ( ডায়ামিটার ) এবং ওজনে প্রায় ১ কেজির কাছাকাছি হয়। এটির পরিচিতি বেশি শুধুমাত্র এর রঙের কারনে। কেননা এর রং সেন্টারফ্রুট চুইংগাম অথবা বাবল গামের মত।

Pink Star Fish
ছবিঃ পিংক স্টার ফিশ

সূর্যমুখী তারাঃ

এরা পৃথিবীর সবচেয়ে বড় আকারের তারা মাছ। এরা এদের বাহু প্রসারিত করলে ৩ ফিট পর্যন্ত জায়গা নিয়ে থাকে। এদের নর্থ আমেরিকার অ্যালাস্কা হতে ক্যালিফর্নিয়া পর্যন্ত উপকূলীয় অঞ্চলে এদের দেখতে পাওয়া যায়। যে এলাকায় পানি বেশি সেখানে এদের বেশি খুঁজে পাওয়া যায়। এরা ১৬-২৪ সে. মি পর্যন্ত হয়ে থাকে। খাদ্য হিসাবে এরা শামুক এবং সমুদ্র আর্চিন খেয়ে থাকে।

sea animals
ছবিঃ সানফ্লাওয়ার স্টার ফিস

রয়েল স্টার ফিসঃ

এ নাম তারা তাদের পূর্ববর্তী বংশধরদের কাছ থেকে পেয়েছে। এর শরীরের মাঝের অংশ বেগুনি রঙের এবং কিনার সোনালী রঙের। এদের নর্থ আমেরিকার পূর্ব উপকূলে দেখতে পাওয়া যায়। এরা সর্বোচ্চ ৭০০ ফিট গভীরে এরা চলাচল করে থাকে। তবে এরা ৭০ থেকে ১০০ ফিট  এর মধ্যে চলফেরা করে। কেননা এই গভীরতায় সবচেয়ে বেশি মলাস্কা পর্বের প্রানী পাওয়া যায়। যা রয়েল স্টার ফিসের খাদ্য।

তারা মাছ star fish
ছবিঃ রয়েল স্টারফিস

কাঁটাযুক্ত তারা মাছঃ

এরা সমুদ্রের সবচেয়ে বড় প্রজাতির স্টার ফিশ। তবে এদের দেহের উপরের অংশে প্রচুর কাঁটা রয়েছে। এরা এদের ক্ষুধা নিবারনের জন্য সামুদ্রিক কোরাল খেয়ে থাকে। এছাড়াও সমুদ্রের তোলদেশে নিচে বিভিন্ন ধরনের খাদ্য খেয়ে থাকে। এরা সংখ্যায় অনেক কম কিন্তু এরা কোরালের  বংশবৃদ্ধিতে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে। যে প্রজাতির কোরাল সবচেয়ে দ্রুত বৃদ্ধি ঘটে সে প্রজাতির কোরাল এদের শিকার হিসাবে ধরা পরে।

সামুদ্রিক প্রাণী তারা মাছ
ছবিঃ কাঁটাযুক্ত স্টারফিশ

সামুদ্রিক তারাঃ

এরা সমুদ্রের তলদেশে ৩৩০ থেকে ১৯০০০ ফিট গভীরতায় চলাফেরা করে থাকে। এদের ৭০ এর চেয়েও বেশি প্রজাতি রয়েছে। তবে এদের বাহুর সংখ্যা ৬-১৬ এর মধ্যে হয়ে থাকে। বাহুগুলো সম্পুর্ন কাঁটা-যুক্ত। এ কাটা যুক্ত বাহুগুলো  পানি ফিল্টার করতে  এবং খাবার খুঁজতে সাহায্য করে।

star fish তারা মাছ
ছবিঃ স্টার ফিশ

নেকলেস স্টারফিসঃ

এ মাছটি দেখতে গহনার মত দেখতে। নেকলেস যেমন কালারফুল হয় এ প্রজাতির মাছও তেমনি কালারফুল হয়। এদের অনেকে অ্যাকুরিয়ামে রাখতে পছন্দ করে। ভারত মহাসাগর এবং পশ্চিম প্রশান্ত মহা সাগরীয় অঞ্চলে এদের দেখতে পাওয়া যায়। এরা স্পঞ্জ এবং ছোট ছোট অমেরুদন্ডী প্রাণীদের খেয়ে থাকে। এরা লম্বায় ১২ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে। এদের অনেকে রেড টাইল স্টার ফিসও বলা হয়ে থাকে।

star fish তারা মাছ
ছবিঃ নেকলেস স্টার ফিশ

চকলেট স্টারফিসঃ

যদিও এ মাছের উপরে তীক্ষ্ণ নব গুলো মানুষের নিকট আকর্ষনীয় লাগতে পারে কিন্তু এ নবগুলো শিকারের জন্য মৃত্যুর ফাঁদ। এরা সমুদ্রের তলদেশে ফ্লাট হয়ে পড়ে থাকে। তবে এরা নিজেদের চেয়ে অন্যদের প্রোটেকশন দিয়ে থাকে। চিংড়ি , জুভেনাইল ফিস সহ আরও অন্যান্য মাছ সমুদ্রের তলদেশে বাস করে। এ মাছ এদের মাঝে থাকায় অন্য শিকারি মাছ বা প্রানি চিংড়ি সহ অন্য মাছদের আক্রমণ করতে পারে না। ভ্রমণ পিপাসু মানুষ এবং অ্যাকুরিয়ামে মাছ পালনের শখ এর জন্য মানুষই এ প্রাজাতির অস্তিত্বের জন্য হুমকি স্বরুপ। কেননা মানুষও এদের পছন্দ করে এবং ব্যাক্তিগত ভাবে এদের অ্যাকুরিয়ামে পালন করতে চায়।

সামুদ্রিক তারা মাছ
ছবিঃ চকলেট স্টার ফিশ

পরিশেষে, একটি প্রবাদ আছে  “বন্যেরা বনে সুন্দর, শিশুরা মাতৃক্রোড়ে। ” অর্থাৎ যে প্রানি যে পরিবেশে বেড়ে উঠে সে সেই পরিবেশে থাকতে স্বাচ্ছন্দ্যবোধ করে এবং বংশ বিস্তার করে। সামুদ্রিক প্রাণী নিয়ে আমাদের জানার শেষ নেই। সমুদ্রের প্রাণীর সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য জানতে আমাদের সাথেই থাকুন এবং আপনাদের মতামত সোশ্যল মিডিয়া পেজের মাধ্যেমে আমাদের সাথে শেয়ার করুন ।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।