You are currently viewing পৃথিবীর সবচেয়ে ছোট প্রজাতির মাছের সমাহার

পৃথিবীর সবচেয়ে ছোট প্রজাতির মাছের সমাহার

সবচেয়ে ছোট প্রজাতির মাছ, পৃথিবীর অন্যান্য মাছ হতে কিছুটা আলাদা।আকার-আকৃতির, বাসস্থান ইত্যাদির উপর ভিত্তি করে বিভিন্ন জায়গায় মাছ বাস করে। কিছু প্রজাতির মাছ মিঠা পানিতে; কিছু কিছু প্রজাতি লবনাক্ত পানিতে বাস করে। আমরা মাছে ভাতে বাঙালি ; বিধায় মাছ সম্পর্কে আমাদের জানতে হবে। কিন্তু বিভিন্ন প্রজাতির মাছের মধ্যে আমাদের চারপাশেও অনেক মাছ রয়েছে। আবার অনেক প্রজাতির মাছ বঙ্গোপসাগরে বাস করে। কিন্তু আজকে আমরা শুধুমাত্র ছোট প্রজাতির মাছ সম্পর্কে জানব।

সবচেয়ে ছোট প্রজাতির মাছ
ছবিঃ সবচেয়ে ছোট প্রজাতির মাছ

বর্তমানে অনেকে অ্যকুরিয়ামে অনেকে বিভিন্ন প্রজাতির মাছ শখের বসে পালন করে। এতে যেমন ঘরের সৌন্দর্য বৃদ্ধি পায় তেমনি ছোট বাচ্চাদের জন্য অনেক আনন্দের বিষয়।অ্যাকুরিয়ামের আকার আকৃতির উপর মাছের ভালভাবে বাস করা নির্ভর করে। এক্ষেত্রে অবশ্যই বড় অ্যাকুরিয়ামের একটু বড় আকারের মাছ এবং মিনি অ্যাকুরিয়ামে সবচেয়ে ছোট প্রজাতির মাছ বাস করতে পারে।এমনি অ্যাকুরিয়ামে থাকতে পারে এমন অনেক প্রজাতির মাছ সম্পর্কে আজকে বিস্তারিত  জানব।

ডানিও মাছঃ

এ প্রজাতির মাছ সবচেয়ে জনপ্রিয় এবং পৃথিবীর সবচেয়ে ছোট প্রজাতির মাছ। এদের আকৃতি ১ ইঞ্চির ও নিচে; প্রায় ২৫ মিলিমিটার। এসব শরীরের রঙ গাঢ় নীল বর্নের। এছাড়া এদের শরীরের  কিনার বরাবর সোনালী রঙের আভা রয়েছে। স্ত্রী প্রজাতির মাছের পাখনা কমলা রঙের হয়। অন্যদিকে পুরুষ প্রজাতির মাছের পাখনা লাল এবং কাল বর্নের সংমিশ্রন। এজন্য এদের দেখতে এত সুন্দর লাগে।

সবচেয়ে ছোট প্রজাতির মাছ
ছবিঃ ডানিও মাছ

কার্ফু মাছঃ

কার্ফু নামের বড় এবং সর্বাধিক জনপ্রিয় মাছ থাকলেও এটি মূলত অন্য মাছ। এ মাছ অনেক ক্ষুদ্র আকৃতির এবং তা প্রায় ২২ মিলিমিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে। এদের শরীরের রঙ অনেকটা ধূসর বর্নের। এদের বিভিন্ন নালা এবং নিশ্চল শান্ত পানিতে এদের দেখতে পাওয়া যায়। তবে এ মাছের অস্তিত্ব নিয়ে অনেকটা সংশয় আছে।

সবচেয়ে ছোট প্রজাতির মাছ
ছবিঃ কার্ফু মাছ

রাসবোরাঃ

এ মাছ দৈর্ঘ্যে ১৯ মিলিমিটার পর্যন্ত লম্বা হয়। এটি সবচেয়ে জনপ্রিয় প্রজাতির অ্যাকুরয়ামের মাছগুলোর মধ্যে অন্যতম। এদের শরীরের রঙ উজ্জ্বল এবং আকর্ষনীয় প্রকৃতির। এছাড়া এরা সবচেয়ে ছোট প্রজাতির মাছ হওয়ায় এরা অ্যাকুরিয়ামেরর সৌন্দর্য বর্ধনের কাজ করে। মাছ সম্পর্কে আরও জানতে ক্লিক করুন

rasbora
ছবিঃ রাসবোরা

মিডগেট মাছঃ

এরা দৈর্ঘ্যে ১০ মিলিমিটার পর্যন্ত হয়ে থাকে। এরা লাল এবং কমলার সংমিশ্রিত উজ্জ্বল বর্ণের হয়ে থাকে । এদের চোখ কিছুটা বড় আকৃতির। পাখির পালকের যেমন রঙ তেমনি এদের পাখনা। এদের মালদ্বিপ এবং ভারত মহাসাগরে এদের দেখতে পাওয়া যায়।

midget fish
ছবিঃ মিডগেট মাছ

প্রোজেনিটা মাছঃ

এদের কার্প জাতীয় মাছের রিলেটিভ হিসাবে পরিচিত। এদের স্ত্রী প্রজাতির মাছ ৭.৯ মিলিমিটার লম্বা হয়। ইন্দোনেশিয়ার ছোট ছোট খাল এবং ঝর্নায় এদের দেখতে পাওয়া যায়। তারা পিট জাতীয় পদার্থের উপর বাস করে যা এসিড রেইনের চেয়েও ১০০ গুন বেশি এসিডিক।

fish
ছবিঃ প্রোজেনিটা মাছ

সবচেয়ে ছোট প্রজাতির মাছ সম্পর্কে আমাদের আরও বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন এবং আপনাদের মূল্যবান মন্তব্য আমাদের সাথে শেয়ার করুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।