You are currently viewing মানুষের সাথে মিল আছে এমন কিছু মাছ সম্পর্কে জানুন

মানুষের সাথে মিল আছে এমন কিছু মাছ সম্পর্কে জানুন

মানুষ সৃষ্টির সেরা জীব আশরাফুল মাখলুকাত। সৃষ্টিকর্তা মানুষকে সুন্দরভাবে আকৃতি দিয়ে তৈরি করেছেন। মানুষের বিভিন্ন অঙ্গ-প্রত্যাঙ্গ অত্যান্ত নিখুত ভাবে তৈরি করেছেন। প্রত্যেক অঙ্গেরই কোন না কোন প্রয়োজন আছে মানুষের। সমুদ্রকে জীবের ভাণ্ডার বলা হয়।সমুদ্রের তলদেশের প্রানীদের বৈচিত্র্য চোখ ধাঁধানো। এমন সব বৈচিত্র্যময় প্রানীদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সমুদ্রের তলদেশের প্রানীদের অভয়ারন্য আজও পর্যন্ত নতুন কিছু আবিষ্কার হতেই আছে। এজন্য প্রানীদের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। আলাদা প্রজাতির মাছদের মধ্যে অনেক ব্যাতিক্রম দেখতে পাওয়া যায়। এ গুলো আমাদের কাছে এজন্য ব্যাতিক্রম লাগে কেননা আমরা সচরাচর এদের দেখি না।

মানুষের সাথে মিল আছে মাছের বিষয়টি অদ্ভুত। কিন্তু কিছু  কিছু বিশেষ বৈশিষ্ট্যে উপর নির্ভর আলাদা ভাবে কিছু প্রানীর দেখা মিলে। এমন সব ধরনের অদ্ভুত প্রানীরা অত্যান্ত বিরল প্রজাতির এবং সংখ্যায় অনেক কম হয়। টাইটেলের অর্থ কিছুটা এমন প্রকৃতির যে মানুষের সাথে মিল আছে; যেমনঃ অঙ্গ-প্রত্যাঙ্গ। আজকে আমরা এমন সব প্রানীর সম্পর্কে জানব যাদের মানুষের সাথে মিল মাছের অদ্ভুত  রয়েছে।

স্লিপহেড মাছঃ

আমেরিকার ক্যারোলিনা অঞ্চলে এদের খোঁজ পাওয়া গিয়েছিল। এই মাছটির দাঁতা মানুষের দাঁতের মত। মানুষের যেমন দাঁত খাদ্য চিবাইতে সাহায্য করে থাকে। একই  ভাবে এই মাছও তার শিকার করা খাদ্য চিবিয়ে খেতে সাহায্য করে। বেশি ভাগ সময়ে শিকারকে ধরতে এর দাঁতের প্রয়োজন হয়।

মানুষের সাথে মাছের মিল
ছবিঃ স্লিপ হেড মাছ

জিহ্বাঃ

মানুষের মত মাছদের জিহ্বা অতটা মাংশল হয় না। বরং অত্যান্ত স্মুথ এবং আকারে ছোট হয়। মানুষ দরকারে তার জিহ্বা সহজে বের করলেও মাছ সহজে এর জিহ্বা বের করে না। এরা এদের জিহ্বা মুখের মধ্যে ভাঁজ করে রাখে। অনেক কষ্টে কিছু কিছু মাছ এদের জিহ্বা নাড়াতে পারে।

মানুষের সাথে মিল আছে
ছবিঃ সামুদ্রিক মাছ

ট্রিগারফিশঃ

দক্ষিন এশিয়ার জলাশয়ে এদের দেখতে পাওয়া যায়। এদের শরীরের কাঠামো অনেক শক্ত প্রকৃতির। এদেরও মানুষের মতই শক্ত চোয়াল এবং বড় দাঁত রয়েছে। এই অঞ্চলের জলাশয়ের মধ্যে ৪০ প্রজাতির মাছ দেখতে পাওয়া যায়। সামুদ্রিক মাছ সম্পর্কে জানতে ভিজিট করুন 

Tigger fish
ছবিঃ ট্রিগার ফিশ

ঠোঁটঃ

মানুষের মত কিছু কিছু মাছের ঠোঁট আছে। প্রকৃতপক্ষে উপরের চোয়াল এবং নিচের চোয়াল এর স্পর্শ স্থানে ঠোঁট দেখতে পাওয়া।অন্যান্য প্রানীর মত মাছ ঘুমায় না। এছাড়াও আরও কমন কিছু বৈশিষ্ট্য আছে যা মানুষের সাথে মাছের মিল রয়েছে।

fish
ছবিঃ মাছের ঠোঁট

পরিশেষে, মানুষের সাথে মিল আছে বিষয়টি অনেকটাই অদ্ভুত ধরনের। কিন্তু মানুষের কৌতুহলের শেষ নেই। এমন আরও প্রানীদের সম্পর্কে বিচিত্র তথ্য জানতে আমাদের সাথেই থাকুন এবং আপনাদের মন্তব্য আমাদের সাথে শেয়ার করুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।