You are currently viewing চিংড়ি মাছ কত ধরনের হয়ে থাকে
সামুদ্রিক চিংড়ি

চিংড়ি মাছ কত ধরনের হয়ে থাকে

সমুদ্রের তলদেশে বিভিন্ন ধরনের প্রানী এবং মাছের দেখা মিলে। অনেকের এই ধারনা হওয়া স্বাভাবিক যে সমুদ্রের তলদেশে সজীব যা কিছু দেখা যায় তাই মাছ। কিন্তু প্রকৃত অর্থে সকল প্রানী মাছ নয় কিন্তু সকল মাছ সামুদ্রিক প্রানী এর মধ্যে অন্তর্ভুক্ত। তবে সমুদ্রের নিচে কিছু শৈবাল এবং অজানা ধরনের কিছু গাছের দেখা মিলেছে যা সমুদ্রের তলদেশের সৌন্দর্জ বহুগুনে বৃদ্ধি পেয়েছে।



এমন অনেক দ্বীপ আছে যাদের স্বচ্ছ পানির তলদেশে এই সুন্দর প্রকৃতির দেখা মিলে এবং সামুদ্রিক মাছের বিচরন দেখতে পাওয়া যায়। সমুদ্রের তলদেশের এই জীববৈচিত্র্য জীবজগতে ভারসাম্য বজায় রাখতে সহযোগিতা করে। কেননা সমগ্র পৃথিবীর বেশিভাগ প্রানীর সন্ধান সমুদ্রের তলদেশেই দেখতে পাওয়া যায়।

চিংড়ি মাছ
ছবিঃ সামুদ্রিক চিংড়ি

সামুদ্রিক প্রানী কিংবা সামুদ্রিক খাবারের তালিকায় চিংড়ি, কাকড়া, সামুদ্রিক মাছ এই ধরনের প্রানীদের দেখা মিলে। Sea food items যেমন সুস্বাদু তেমনি পুষ্টিকর। এই পুষ্টিগুন সম্পন্ন খাদ্য যেমন উপাদেয় তেমনি পুষ্টিগুনে ভরপুর। আমাদের দেশের সমুদ্র সৈকত কিংবা Sea Beach হিসেবে উল্লেখযোগ্য হল



কুয়াকাটা সমুদ্র সৈকত এবং কক্সবাজার সমুদ্র সৈকত। সামুদ্রিক চিংড়ি এবং কাকড়া সহ অন্যান্য টাটকা মাছ খেতে পাওয়া যায়। আজকে আমরা সারা বিশ্বের কয়েক ধরনের সামুদ্রিক চিংড়ি মাছ সম্পর্কে জানবঃ

টাইগার চিংড়িঃ

এশিয়ান এবং আফ্রিকান দেশগুলোতে এই প্রজাতির চিংড়ির দেখা মিলে। ইন্ডিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, ফিলিপাইন ইত্যাদি দেশগুলোতে চাষের জন্য এই প্রজাতির চিংড়ির দেখা মিলে। এদের সবচেয়ে বড় আকারের চিংড়ি গুলো ১২ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়ে থাকে। এদের শরীরের উপর স্ট্রাইপ এর মত দাগ আছে। সহজ কথায় আমরা যে চিংড়ি মাছ খাই এটিই সেই প্রজাতির চিংড়ি। খেতে অনেক সুস্বাদু।

Prawn
ছবিঃ এশীয় অঞ্চলে পাওয়া চিংড়ি



অ্যাকুরিয়ামে কী  ধরনের চিংড়ী  মাছ রাখা যাবে

রক চিংড়িঃ

রক ( Rock ) শব্দের অর্থ পাহাড় অথবা পাথরের মত শক্ত এমন কিছু বুঝাতে এই শব্দ ব্যবহার করা হয়। এই চিংড়ির এমন নাম হওয়ার কারন এদের যে খোলস আছে সেটা অন্যান্য চিংড়ির চেয়ে অনেক শক্ত ধরনের। এই চিংড়িকে বেশি ভাগ সময় এমন পাথুরে এলাকার শান্ত পানিতে পাওয়া যায়।

চিংড়ি মাছ
ছবিঃ রক চিংড়ি

মিঠা পানির চিংড়ি মাছঃ 

চিংড়ি খেতে পছন্দ করে না এমন ব্যাক্তি নেই বললেই চলে। কেননা যে কোন ভাবেই একে রান্না করা হোক না কেন এদের সুস্বাদু লাগবেই। বিভিন্ন রকমের সী ফুড ( Sea Food ), সালাদ, স্যুপ, থাই স্যুপ কিংবা Prawn Fry হিসেবে এদের খাওয়া যায়। তবে এদের অনেকে অ্যাকুরিয়ামে রাখতেও পছন্দ করে।


আপনি অ্যাকুরিয়ামে কি ধরনের  মাছ রাখলে ভাল হবে তা জানতে ভিজিট করুন

অ্যাকুরিয়াম
ছবিঃ অ্যাকুরিয়াম এর চিংড়ি



বাম্বেলবি চিংড়িঃ

চায়নার দক্ষিন অংশের দিকে এদের দেখা মিলে। সুন্দর শারীরিক গঠন এদের আরও আকর্ষনীয় দেখতে। কারন এদের সম্পুর্ন শরীর কালো এবং হলুদ রঙের স্ট্রাইপ এর মত দেখতে। এদের দেখতে মৌমাছির মত দেখায়। এই কারনে এদের এমন নাম করন করা হয়েছে।

sea food
ছবিঃ সামুদ্রিক চিংড়ি

এছাড়াও আরও অনেক ধরনের চিংড়ি আছে যাদের সম্পর্কে আমাদের অনেক তথ্যই অজানা। এসব চিংড়ি সম্পর্কে আরও তথ্য অন্য এক আর্টিকেলে জানা যাবে। পরিশেষে, চিংড়ি সম্পর্কে জেনে কেমন লাগল তা কমেন্ট বক্সের মাধ্যমে জানাবেন। লেখাটি অবশ্যই আপনার টাইমলাইনে শেয়ার করবেন যাতে করে আপনার মাধ্যমে আপনার ফ্রেণ্ডরাও জানতে পারে। ততক্ষন পর্যন্ত ভাল থাকুন সুস্থ থাকুন।


Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।