পৃথিবীর সবচেয়ে ছোট প্রজাতির হাঙর

পৃথিবীর সবচেয়ে ছোট প্রজাতির হাঙর

হাঙর সমুদ্রের বড় বড় প্রাণীদের মধ্যে একটি। এরা  নির্দিষ্ট  জায়গায় সমুদ্রে রাজত্ব করে। বিভিন্ন প্রজাতির হাঙর রয়েছে। তবে এই প্রজাতির হাঙ্গর গুলো পৃথিবীর সাগরের তলদেশে সহজেই খুজে পাওয়া গিয়াছে। তাই এসব প্রজাতির বিভিন্ন রকম কীর্তিকলাপ  এবং বৈশিষ্ট্য সম্পর্কে জানতে নিচে উল্লেখ করা হল।  সবগুলো প্রজাতি ক্রমের দিক থেকে  সবচেয়ে ছোট প্রজাতির হাঙ্গর হিসেবে বিবেচিত হয়।

বামন হাঙ্গর:

তালিকার শীর্ষে এ প্রজাতির হাঙ্গর উল্লেখ রয়েছে। আকারের দিক থেকে এরা ৮.৫ ইঞ্চির  কাছাকাছি।  এদের আকৃতি এত ছোট হওয়ায় এরা অতি সহজে মানুষের হাতের মুঠোর মধ্যে  থাকতে পারবে। ভেনেজুয়েলা এবং কলাম্বিয়ার সমুদ্র উপকূলে বাস করে। পানির নিচে ৯২৯  হতে ১৪৪০ ফিট গভীরতাই এদের খুঁজে পাওয়া যায়। শুধুমাত্র ক্রিল নামক প্রাণী। সমুদ্রের সবচেয়ে ছোট প্রজাতির হাঙ্গর ব্যতীত এরা বায়োলুমিনিসেন্স  হিসাবেও  পরিচিত। বায়োলুমিনোসেন্স সম্পর্কে আরও জানতে ক্লিক করুন 

হাঙর
ছবিঃ বামন হাঙ্গর

ক্যাট হাঙ্গরঃ

উপরের এরাও আকৃতির দিক থেকে সবচেয়ে ছোট হিসেবে গণ্য হয়। এরা মাত্র ৮.২ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে।বামন হাঙ্গর এর মত এদের গভীর সমুদ্রে পাওয়া যায়। সচরাচর পানির উপরিতল থেকে২১৪৮  এত ফিট গভীরতা সহজেই পাওয়া যায়। ইন্দোনেশিয়ার  মাকাসসার প্রনালীতে এরা বাস করে।এদের শরীরের রং লাল এবং সাদা সংমিশ্রণে গঠিত।

হাঙ্গর
ছবিঃ ক্যাটশার্ক

পানামার হাঙ্গরের ভুতঃ

নাম শুনে অবাক হলেও এরা আসলে ভূত নয়। আকার আকৃতির দিক থেকে  এরা ৯  ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে।পানামা অঞ্চলের  প্রশান্ত মহাসাগরীয় উপকূলে এদের খুঁজে পাওয়া যায়।এদের বলার কারণ হলো অত্যধিক মাত্রায় প্রজনন ক্ষমতা সম্পন্ন প্রাণী।মা এবং বাচ্চা প্রানী  হুবহু একই রকম দেখতে হয় অনেকে  কনফিউজ হয়ে যায়।পানির  নিচে ৩০০০ ফিট হতে ৩১৯৮ ফিট গভীরতায় এদের  দেখতে পাওয়া যায়।

হাঙর
ছবিঃ পানামা শার্ক

আটলান্টিক হাঙ্গরেরে ভূতঃ

উপরের হাঙ্গর গুলোর মত এরাও ভূতের মতোই দেখতে। প্রকৃতপক্ষে  এদের শরিলে ডোরাকাটা দাগগুলো দেখে অনেক ভয় পাই। এজন্য এরকম নামকরণ করা হয়েছে। আকার আকৃতির দিক থেকে  এরা উপরের কাছাকাছি।এদের পর্তুগালের  মাদিরা দ্বীপের  পূর্ব আটলান্টিক মহাসাগরীয় অঞ্চলে খুঁজে পাওয়া যায়।এরা গভীর সমুদ্রে বসবাস করে এবং দেখতে কিছুটা বাদামী রঙের।

shark
ছবিঃ হাঙরের ভুত

পিগমি হাঙরঃ

এই হাঙ্গর ছোট হাঙ্গরের তালিকা দিক থেকে দ্বিতীয় হওয়া উচিত। কেননা এর আকৃতি ৮.৭ ইঞ্চি মাত্র। এই প্রজাতির পুরুষ হাঙরের আকৃতি এটা মহিলা প্রজাতির হাঙ্গর আকৃতিতে ১০ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে। এদের আটলান্টিক ভারত এবং প্রশান্ত মহাসাগরের গভীরতা বিপুল পরিমাণে খুঁজে পাওয়া যায়। পানির  নিচে৪৯২১  ফিট হতে৬০০০ ফিড গভীরতা এদের দেখতে পাওয়া যায়।এরা নিশাচর প্রাণী হিসাবে পরিচিত। ছোট প্রজাতির হাঙ্গর ছাড়াও  বায়োলুমিনিসেন্স  নামে ওরা বিশেষভাবে পরিচিত।এ প্রক্রিয়ায়  এরা শিকারিদের  আকৃষ্ট করে। এরা বিভিন্ন রকমের ছোট প্রজাতির মাছ এবং ক্রিল  খেয়ে থাকে।

shark
ছবিঃ পিগমি হাঙর

 পরিশেষে অসংখ্য প্রজাতির রয়েছে।  এরমধ্যে ছোট-বড়-মাঝারি প্রজাতি রয়েছে।তবে বিশেষ বিশেষ প্রজাতির বিশেষ বিশেষ বৈশিষ্ট্য রয়েছে।এরকম বিভিন্ন প্রজাতির প্রাণী এবং মার সম্পর্কে জানতে আমাদের  সাথেই থাকুন এবং সোশ্যাল মিডিয়ার কমেন্ট বক্স এর মাধ্যমে আপনাদের মতামত আমাদের সাথে শেয়ার করুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।