You are currently viewing সামুদ্রিক প্রানী অক্টোপাসের কত ধরনের প্রজাতি রয়েছে

সামুদ্রিক প্রানী অক্টোপাসের কত ধরনের প্রজাতি রয়েছে

সামুদ্রিক প্রানী বা মাছ দুটিই একই আবার কিছুটা ভিন্ন প্রকৃতির আছে। কেননা সমুদ্রে শুধুমাত্র মাছ থাকে না একই সাথে আরও বিভিন্ন ধরনের প্রানী দেখতে পাওয়া যায়। সমুদ্রকে এজন্য প্রানীদের ভাণ্ডার বলা হয়ে থাকে। বিজ্ঞানীরা প্রমান করেছে  যে, ভূ-পৃষ্টের উপরে যত প্রানী  রয়েছে  সমুদ্রের তলদেশে তার চেয়ে বেশি সংখ্যক জীবের বৈচিত্র্য দেখতে পাওয়া যায়। সম্পূর্ন জীবজগতের আক্সিজেন এবং শক্তি উৎপাদনের বিরাট ভূমিকা রয়েছে। সমুদ্রের কাছে এত বেশি প্রাচুর্জ রয়েছে যাদের সহযোগিতায় সম্পূর্ন জীব জগত অত্যান্ত ভালভাবে টিকে থাকছে।

সামুদ্রিক প্রানী বলতে  আমরা তিমি, হাঙ্গর, অক্টোপাস সহ আরও বিভিন্ন ধরনের প্রানীদের চিনে থাকি বিশেষ করে। সহজ কথায় যেসব প্রানীরা বেশি পপুলার এবং মানুষের মুখে চর্চা বেশি ঠিক তাদের সম্পর্কে অনেক তথ্যই বেশি বেশি শেয়ার করা হয়। বা তাদের সম্পর্কে অন্যান্য অজানা তথ্য শেয়ার করা হয়। আজকে আমরা তেমনি ভাবে অক্টোপাসের কয়েক ধরনের প্রজাতি সম্পর্কে তুলে ধরা হবে। অক্টোপাসের শুধু এক ধরনের প্রজাতি আছে এমনটি নয়। বরং আরও কয়েক প্রজাতিরও রয়েছে যাদের সম্পর্কে আমরা তেমন একটা জানিনা। চলুন আজকে জেনে নেওয়া যাক।

ব্লু রিং অক্টোপাসঃ

আকারে ছোট কিন্তু মারাত্মক ধরনের অক্টোপাস। কিন্তু এরা সমুদ্রের মধ্যে সবচেয়ে বেশি বিপদজ্জনক প্রানী। সায়ানাইডের চেয়ে ১০০০ গুন বেশি শক্তিশালী। মিনিটে এরা ২৬ জন মানুষকে আক্রমন করে মেরে ফেলতে সক্ষম। এজন্য এদের থেকে দুরত্ব বজায় রাখাই ভাল। এদের কামড়ে তেমন ব্যাথা হয়না কিন্তু যখন বুঝতে পারা যায় তখন অনেক দেরি হয়ে যায়। তবে এরা আক্রমনাত্মক নয়।

Blue-Ringed Octopus
ছবিঃ ব্লু-রিঞ্জড অক্টোপাস

সামুদ্রিক প্রানীঃ

এরা ছদ্মবেশ ধারন করতে সবচেয়ে বেশি পারদর্শী। এই অদ্ভুত ধরনের অক্টোপাসের চলাচল করে থাকে। মানুষের মত এরা হাঁটতে পারে। মূলত তারা সেখানে সাঁতার কাটে কিন্তু এদের সাঁতার কাটা দেখতে মানুষের হাটা চলার মত। এদের খাদ্য তালিকায় জেলিফিশ, কাকড়া, বড় চিংড়ি ইত্যাদি খেয়ে থাকে।

Mimic Octopus
ছবিঃ মিমিক অক্টোপাস

বৃহৎ আকারের অক্টোপাসঃ

প্রাশান্ত মহাসাগরের অঞ্চলে এদের দেখতে পাওয়া যায়। অন্যান্য প্রানীদের মত জীবজগতের সবচেয়ে বেশি বেচে থাকা প্রানীদের মধ্যে এরা অন্যতম। এরা যত বড়ই হোক না কেন এদের রঙ লালচে গোলাপি বর্নের। এরা এদের নিজস্ব আস্তনায় শুধু শুয়ে বসে থাকে। খাবার শিকারের জন্য এরা শুধু নিজেদের বাসা থেকে বের যায়।

অক্টোপাস
ছবিঃ জায়ান্ট অক্টোপাস

সাধারন অক্টোপাসঃ

অক্টোপাসের নাম মাথায় আসলে যে অক্টোপাসটি মাথায় আসে তাকেই কমন বা সাধারন অক্টোপাস বলা হয়ে  থাকে । এদের মাথা অনেক বড় আকারের এবং চোখ অনেক বড় আকারের। এদের শরীর অনেক ফ্লেক্সিবল। ফলে এরা সহজেই যে কোন জায়গার মধ্যে দিয়ে যেতে পারে। সামুদ্রিক প্রানীদের সম্পর্কে জানার জন্য ভিজিট করুন

সামুদ্রিক প্রানী
ছবিঃ কমন অক্টোপাস

পরিশেষে, অক্টোপাসের সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম। সামুদ্রিক প্রানীদের সম্পর্কে আরও তথ্য জানতে আমদের সাথেই থাকুন এবং আপনাদের মূল্যবান মন্তব্য আমাদের সাথে শেয়ার করুন।

 

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।