You are currently viewing তিমি হাঙ্গর এর সাথে এসব সুন্দর মাছ কিভাবে থাকে
তিমি মাছ হাঙ্গর মাছ

তিমি হাঙ্গর এর সাথে এসব সুন্দর মাছ কিভাবে থাকে

জীব জগতের অর্ধেকের চেয়ে বেশি প্রানী সমুদ্রের তলদেশে দেখা যায়। এদের মধ্যে তিমি হাঙ্গর মাছ উল্লেখযোগ্য। শুধুমাত্র সমুদ্রের মাধ্যেমে বিশ্বের সকল দেশ একে অপরের সাথে যুক্ত হয়ে থাকে। এজন্য সমুদ্রপথে বিশ্বভ্রমন যেমন সহজ তেমনি খরচও কম। আমাদের অনেকের মনে হতে পারে যে শুধুমাত্র আকাশ পথে বিমানে করে যাতায়াত করা সহজ এবং খরচ কম। আসলে এই ধারনাটি ভূল। কেননা সমুদ্র পথে জাহাজে ভ্রমনের খরচের চেয়ে আকাশ পথে বিমানে ভ্রমনের খরচ বেশি।



বিশ্বের সকল দেশের একে অপরের সাথে সামুদ্রিক রুট থাকলেও মঙ্গোলিয়া দেশের কোন সমুদ্র সংযোগ নেই। সেই দেশে শুধুমাত্র খাল আছে। এজন্য এদের নেভীর সদস্যের সংখ্যা মাত্র ৩০ জন। মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটোর এবং এই দেশকে ল্যান্ডলক কান্ট্রি বলে। কারন এর এক পাশে চীন অপর পাশে রাশিয়া।

সামুদ্রিক মাছ
সমুদ্রের তলদেশের মাছ

সমুদ্র সৈকতে গেলে আমরা পরিষ্কার নীল জলরাশির নীচে সমুদ্রের তলদেশের সৌন্দর্য দেখতে পারা যায়। এই সামুদ্রিক সৌন্দর্য দেখার জন্য অনেকেই ডুবুরি হয়ে থাকে এবং সাধারন মানুষ সাঁতার পারার কারনে সামুদ্রিক মাছ কাছ থেকে দেখতে পারে। তবে এক্ষেত্রে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হয়। কেননা মাছদের বিরক্ত করলে যে কোন সময় তারা আক্রমন করতে পারে।


ডিসকাস মাছঃ

এদের নাম অনেকের কাছে ইংরেজিতে Discuss মনে হলে বিষটি আপনি সুন্দর ভাবে আঁচ করতে পেরেছেন। বানান একই হলেও নামের সাথে এদের কাজের তেমনি মিল নেই। আজকের আর্টিকেলের সুন্দর মাছ গুলো অ্যাকুরিয়ামে রাখার জন্য একদম বেস্ট। কেননা এই প্রজআতির মাছ গুলোকে অ্যাকুরিয়ামের রাজা বলা হয়। এরা দেখতে এমন সুন্দর হওয়াই মানুষ এদের সবচেয়ে বেশি পছন্দ করে। তিমি হাঙ্গর মাছ যেমন সাইজে বড় তেমনি একসাথে অনেক খাবার খেয়ে থাকে।

সামুদ্রিক মাছ
ছবিঃ সামুদ্রিক মাছ

এরা দেখতে কিছুটা ডিভিডি ড্রাইভ এর ডিস্কের মত চ্যাপ্টা। তবে এরা অনেক শান্ত স্বভাবের এবং আক্রমনাত্মক প্রানী নয়। এদের অনেক প্রজাতি থাকায় এবং রঙের  ভ্যারাইটি আছে। তবে এদের মধ্যে লাল রঙের মাছ দেখতে বেশি সুন্দর। এদের আমাজনের নদীর বিভিন্ন সাইডে এবং মিঠা পানির মাছ হিসেবে পরিচিত।

বাটারফ্লাই ফিশঃ

এদেরও স্থান যে কোন অ্যাকুরিয়ামে অনায়সেই হবে।তবে এদের পরিবেশ সর্বদাই তারা সমুদ্রে যেমন পরিবেশে থাকে তেমন হলে ভাল হয়। অন্যথায় এরা অতি অল্প সময়ের মধ্যে অসুস্থ হয়ে পড়ে। এদের শরীরের রঙ অন্যান্য মাছ গুলোর চেয়ে একটু বেশি গাঢ় প্রকৃতির হয়ে থাকে। অ্যাকুরিয়ামে কোন প্রজাতির মাছ পালন করলে ভাল হবে তা নিয়ে দ্বিধায় থাকলে এখানে সমাধান পাবেন।


অ্যাকুরিয়াম এর মাছ
ছবিঃ অ্যাকুরিয়াম এর মাছ

কার্ডিনাল মাছঃ

এদের দেখলে আসলে পাংখা টাইপ মাছ মনে হয়। কেননা এদের শরীরের একটি নির্দিষ্ট পরিমান অংশ কিছুটা পানির মতই স্বচ্ছ প্রকৃতির। এদের ইন্দোনেশিয়ার বানগাই দ্বিপে দেখতে পাওয়া যায়। এদের পাখা এবং লেজ চতুর্দিকে ছড়ানো থাকে এবং লম্বা প্রকৃতির হয়।


কার্ডিনাল মাছ
ছবিঃ কার্ডিনাল মাছ

এরা সমুদ্রের তলদেশে বিভিন্ন শৈবাল এবং সী এনিম্যান বা ঘাস এর মাঝে বিশ্রাম নিতে দেখা যায়। এরা দিনের বেলা বিশ্রাম করে এবং রাতের বেলা চলাফেরা করে খাবার সংগ্রহ করে। সহজ কথায় এরা নিশাচর সামুদ্রিক প্রানী। এরা গ্রুপ হয়ে একত্রে চলাফেরা করে।এদের গ্রুপে মাছের সংখ্যা সর্বোচ্চ ২০০ টি পর্যন্ত হয়।

তিমি হাঙ্গরঃ

এদের অ্যাকুরিয়ামে না রাখা গেলেও এদের চিনি না এমন মাছ নেই। এরা সবচেয়ে বড় সামুদ্রিক মাছ এবং নিরীহ প্রানী। নীল তিমি মাছ সবচেয়ে বড় স্তন্যপায়ী প্রানী এই জীবজগতের সকল প্রানীর মধ্যে। তিমি মাছের বমি নিয়ে অনেক গুজব রয়েছে এবং এর রহস্য সবাই জানার চেষ্টা করছে।তিমি মাছের খেলা এবং ডলফিন এর খেলা অনেক ওয়াটার পার্কে দেখার সুযোগ মিলে। তবে এই  তিমি মাছের ভিডিও নিয়েই বেশ ভিডিও তৈরি করে মানুষ। তিমি মাছের ইংরেজি  Whale. তিমি হাঙ্গর এই দুই মাছ সমুদ্রের মধ্যে অপরাজেয়।


তিমি হাঙ্গর মাছ
ছবিঃ তিমি মাছ

হাঙ্গর মাছ অনেক বেশি আক্রমনাত্মক প্রকৃতির হয়। হাঙ্গর মাছ শিকার নিয়ে অনেক ভিডিও ইউটিউবে আছে। এছাড়াও হাঙ্গর মাছ নিজে কীভাবে শিকার করে তার এক পদ্ধতি রয়েছে। ইউটিউবে এই নিয়েও ভিডিও আছে। হাঙ্গর মাছের ভিডিও দেখে অনেক বাচ্চা মজা পায় আবার বেশী ছোটরা ভয়ও পায়।


তিমি হাঙ্গর মাছ
ছবিঃ হাঙ্গর মাছ

পরিশেষে, এমন অনেক সামুদ্রিক প্রানী আছে যাদের দেখতে ভাল লাগে কিন্তু নাম জানি না। এই সব সমুদ্রের মাছ সম্পর্কে জানার জন্য আমাদের সাথেই থাকুন এবং আপনাদের মূল্যবান মন্তব্য আমাদের সাথে শেয়ার করুন। ভালো থাকুন সুস্থ থাকুন।


Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।