You are currently viewing রাজহাঁস এবং পাতিহাঁসের মধ্যে কোনটি পালন লাভজনক হবে
  • Post category:পাখি
  • Reading time:1 mins read

রাজহাঁস এবং পাতিহাঁসের মধ্যে কোনটি পালন লাভজনক হবে

পশুপাখি জীবজন্তু না থাকলে প্রকৃতির বিপর্যয় ঘটবে?!!!! বিষয়টি অনেক আকস্মিক হলেও এমন ঘটবে না তা কখনো নিশ্চিত নয়। কেননা জীবজগতের স্থায়িত্ব নির্ভর করে প্রকৃতির উপর এবং গাছপালার উপর। কিন্তু বর্তমানে গাছের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। এতে করে গ্লোবাল ওয়ার্মিং এর  কারনে উষ্ণতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। গ্লোবাল ওয়ার্মিং এর  জন্য সূর্যের তাপমাত্রা পৃথিবীতে ঢুকে পড়ে কিন্তু বের হতে পারে না। প্রানীদের তথা গৃহপালিত প্রানীদের মধ্যে হাঁস, মুরগি, গরু, ছাগল ইত্যাদি রয়েছে। এখন প্রকৃতিক পরিবেশ  যখন সমৃদ্ধ হবে তখন পশুপাখি এবং প্রানীগুলো স্বাচ্ছন্দ্যে বিচরন করবে। তেমনি আজকে হাঁস বা রাজহাঁস এর সম্পর্কে জানব।

রাজহাঁস

রাজহাঁসের কয়েক ধরনের প্রজাতি রয়েছে। তবে আমরা সবাই রাজহাঁসের চেয়ে  পাতি হাঁস বেশী পালন করে থাকি। কেননা এতে খরচ কম পড়ে। হাঁস দিয়ে মানুষ পিকনিক খাওয়া পছন্দ করে কারন গরু-ছাগলের মত হাঁসের মাংস অনেক সুস্বাদু।  তবে রাজহাঁস এর কিছু বিশেষ বৈশিষ্ট্য রয়েছে যা তাদের পাতি হাসের থেকে আলাদা করে তুলেছে। এমনই কারনে ইয়াপ্পোবিডি তে একদিন রাজহাঁস  দিয়ে পিকনিক খাওয়ার আয়োজন করা হয়েছিল। এখানে  রাজহাঁসের অনন্য বৈশিষ্ট্যের পাশাপাশি আমাদের মত সাধারন মানুষের জীবন-যাপনের বাস্তব দিক নিয়ে গল্পগুজব ও করা হয়েছে। তাই চলুন সেই রাজহাঁসের সম্পর্কে জেনে নেওয়া যাক।

রাজহাঁসঃ

এরা পাতিহাঁসের চেয়ে আকারে অনেক বড় হয় এবং গলা অনেক লম্বা হয়ে থাকে। এই বিশেষ বৈশিষ্ট্য তাদের পাঁতিহাস থেকে আলাদা করার মূল পার্থক্য। এদের সম্পুর্ন শরীর কিছুটা ছাইয়ে কালারের  হয়ে থাকে এবং শরীরের বাকি অংশ সাদা হয়ে থাকে। তবে রাজহাঁস এর গলার স্বর অন্যান্য হাঁসের চেয়ে জোরালো এবং তীক্ষ্ণ হয়ে থাকে। এদের দুর থেকেই শুনতে পাওয়া যায়। এরা সবসময়  দলবেধে থাকে এবং পুকুরে ঘোরাফেরা করে। মাঝে মাঝে এরা মানুষকে একটু ধাওয়া করে আবার কখনও কখনও মানুষ এদের ধাওয়া করে ছোট বাচ্চাদের আনন্দ দেওয়ার উদ্দেশ্যে।

রাজহাঁস
ছবিঃ রাজহাঁস

পাতি হাঁসঃ

এরা আকারে রাজহাঁসের চেয়ে আকারে ছোট হয়ে থাকে। এতে করে এরা কম জায়গায় বেশি সংখ্যক পালন করা যায়। বিধায় গ্রমীন জীবনে মানুষ এদের পালন করে থাকে। হাঁসের ডিম অথবা হাঁস তারা পালন করার পাশাপাশি বিক্রি করে থাকে। তবে এদের বিভিন্ন ধরনের রঙে হয়ে থাকে। রঙ্গিন হওয়ার জন্য এদের দেখতে যেমন সুন্দর লাগে তেমনি চোখ ধাঁধানো। এদের এই সুন্দর বৈশিষ্ট্য এবং আকার মানুষকে আকৃষ্ট করে থাকে।

পাতি হাঁস Duck
ছবিঃ পাতি হাঁস

রাজহাঁস এবং পাতিহাঁসের মধ্যে বৈচিত্র্য থাকে পাতিহাঁসের মধ্যে। পাতি হাঁসে পানিতে সাঁতার কাটার পাশাপাশি উড়তে পারে। এজন্য এরা এভিস গোত্রের অন্তর্ভুক্ত করা হয়েছে। মান্দারিন প্রজাতির হাঁস রয়েছে যাদের বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি সুন্দর হাঁস হিসাবে অভিহিত করা যায়। এদের সৌন্দর্য দেখে মানুষ যেমন সবচেয়ে বেশি আকৃষ্ট হয় তখন শুধু দেখতেই রয়ে যায়। এদের সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন

বর্তমানে গ্রামে অনেকেই হাঁস কিংবা রাজহাঁস পালন করে স্বাবলম্বী হচ্ছে। এতে করে যেমন বেকারত্ব কমছে তেমনি বিভিন্ন ধরনের খামার গড়ে উঠেছে তেমনি ভাবে বিভিন্ন ব্যাবসার নতুন  দিগন্তের সূচনা ঘটেছে। রাজহাঁসের খামার এবং পালন পদ্ধতির উপর বিভিন্ন মেথড রয়েছে। এসব মেথড ফলো করে মানুষ অনেক উপকৃত হয়েছে। এমন মেথডগুলো অনুসরন করা হলে হাঁস গুলোর রোগ প্রতিকার এর সম্পর্কে বিভিন্ন ধারনা পাওয়া যায়। নতুন রাজহাঁসের বাচ্চা জন্ম দেওয়ার মাধ্যমে এরা এদের বংশ বৃদ্ধি ঘটে থাকে। এভাবে রাজহাঁসের মত করে মুরগিও পালন করা যায়। শুধু দরকার সঠিক মেথডের।

আমাদের দেশি প্রজাতির বিভিন্ন হাঁস ছাড়াও আরও বিদেশী প্রজাতির বিভিন্ন হাঁস রয়েছে। যেগুলো যেমন সুন্দর তেমনি ইউনিক বৈশিষ্ট্য। তেমনি এক প্রজাতির হাঁস হল

হুডেড মার্গেনসারঃ

এদের এই এমন নামকরন হওয়ার পিছনে কারন হল এদের মাথার উপরের ক্রেস্ট আকারের পালক যা দেখে  মনে হয় মাথায় মুকুট দেওয়া রয়েছে। স্ত্রী এবং পুরুষ প্রজাতির হাঁসগুলো উভয় নিজেদের প্রদর্শনের সময় এদের শরীরের পালক দাঁড় করায়। পুরুষ প্রজাতির হাঁস গুলো কালো এবং সাদার সংমিশ্রনে সুন্দর ভাবে গঠন গড়ে উঠেছে। এরা অবশ্যই রাজহাঁস থেকে আলাদা প্রকৃতির এবং ভিন্ন বৈশিষ্ট্য সম্পন্ন।

Duck
ছবিঃ হুডেড হাঁস

আজকে আমারা দেশি এবং বিদেশি প্রজাতির হাস সম্পর্কে জানা গেল এবং নিত্য নতুন কিছু বৈশিষ্ট্য সম্পন্ন আরও অনেক প্রজাতির সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুনএবং আপনার মূল্যবান মন্তব্য আমাদের সাথে শেয়া  করুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।