You are currently viewing পৃথিবীর সবচেয়ে সুন্দর প্রজাতির হাঁসের অজানা ফ্যাক্ট

পৃথিবীর সবচেয়ে সুন্দর প্রজাতির হাঁসের অজানা ফ্যাক্ট

হাঁসের সাথে আমরা কম-বেশি সবাই পরিচিত। হাঁস-মুরগি আমাদের গৃহপালিত প্রানীদের তালিকায় পড়ে। গ্রামে আমরা অনেকেই হাঁস -মুরগি পালন করে থাকি। আমরা আমাদের দেশী হাঁস এবং রাজহাঁস সহ অন্যান্য প্রজাতির হাঁস সচরাচর দেখে থাকি। কিন্তু সবচেয়ে  সুন্দর প্রজাতির হাঁসের নাম মান্দারিন। এ প্রজাতির হাঁস চায়না, জাপান, কোরিয়া এবং রাশিয়ার কিছু অংশে এদের দেখতে পাওয়া যায়। তবে এরা অনেকটা নিরীহ প্রকৃতির এবং লজ্জাবতী প্রানী।

আমাদের দেশের হাঁসের প্রজাতিভেদে সৌন্দর্জ বিভিন্নরকম। কিন্তু এ প্রজাতির হাঁসের বাহ্যিক রূপ আমাদের দেশের হাঁসের চেয়ে বেশি সুন্দর। বাকি সব হাঁস থেকে কিছু বিষয় সম্পূর্ন আলাদা। চলুন এ হাঁস সম্পর্কে কয়েকটি অজানা তথ্য জেনে নেওয়া যাক। পোষা প্রাণি  হিসাবে সবচেয়ে সুন্দর প্রজাতির হাঁস কিন্তু মন্দ হয় না।

সুন্দর প্রজাতির হাঁসঃ

এদের অনেকে ড্রাইভিং বার্ড নামেও চিনে। অন্যান্য হাঁস সামান্য উচুতে উড়তে পারে কিন্তু তারা বেশি ভাগ সময় পানিতে ভেসেবেড়ায় করে। কিন্তু মান্দারিন হাঁস গাছের উপর এদের ঘর বাধে। গাছের গর্তে এরা নিজেদের বাসা তৈরি করে থাকে। ১৮ শ শতাব্দীর দিকে ব্রিটেনে এদের প্রথম দেখতে পাওয়া যায়। এর সৌন্দর্জের  জন্য অনেক আর্টিস্টের নিকট এরা অনেক প্রিয়। পুরুষ প্রজাতির হাঁসের মাথাকে “উইগ” বলা হয়।

সবচেয়ে সুন্দর প্রজাতির হাঁস
ছবিঃ সবচেয়ে সুন্দর প্রজাতির হাঁস

স্ত্রী এবং পুরুষ প্রজাতিঃ

মান্দারিন হাঁসের পুরুষ এবং স্ত্রী প্রজাতির দেখতে সম্পুর্ন আলাদা প্রকৃতির। এদের দেখামাত্রই পৃথক করা যায়। তবে পুরুষ প্রজাতির মান্দারিন হাঁস পৃথিবীর মধ্যে সবচেয়ে সুন্দর প্রজাতির হাঁস। চার-পাঁচ রঙের পালক দ্বারা এদের শরীর সুন্দর ভাবে সজ্জিত। এতে করে তার সম্পূর্ন লুক অনন্য দেখায়। স্ত্রী প্রজাতির হাঁস দেখতে ধূসর বর্নের এবং দেখতে কিছুটা দেশি প্রজাতির মত। তবে এরা কোনভাবেই পুরুষ হাঁসের চেয়ে কম নয়।

Mandarin Ducks
ছবিঃ মান্দারিন হাঁস

পোষা প্রানীঃ

এ হাঁসকে যে কেউ চাইলেই নিজেদের বাড়িতে পোষা প্রানী হিসাবে রাখতে পারবে। কথিত সুত্রে জানা গেছে  নেদারল্যান্ডের অনেকেই এদের প্রাইভেট কালেকশন হিসাবে এদের তালিকায় রেখে দেয়। এদের অল্পদামে যে কেউ কিনে পালতে পারবে। তবে কিছু কিছু দেশে এ পাখি পোষা বে-আইনি। এদের বাকি হাঁসদের চেয়ে বিশেষভাবে ম্যানুয়েভারেভল এবং অত্যান্ত সাবলীল ভাবে উড়তে সক্ষম। সবচেয়ে সুন্দর প্রজাতির হাঁস অনেকের কল্পনা বাহিরে থাকতে পারে। এজন্য আমাদের জানতে হবে।

পোষা প্রানী
ছবিঃ পোষা প্রানী

দেশী প্রজাতির জন্য হুমকিঃ

নিঃসন্দেহে এরা দেখতে অনেক সুন্দর এবং মানুষ সহজেই এদের পছন্দ করে। এজন্য দেশী প্রজাতির হাঁস এদের তুলনায় অনেক পিছিয়ে থাকবে। কেননা যে কেউ এদের পছন্দ করবে এবং পালন করতে চাইবে। স্বল্প খরচে সব কিছু হওয়ায় মানুষ এটিকে গুরুত্ব দিবে। আপনারা হয়ত জানেন ” আগে দর্শনদারী পরে গুনবিচারী”। এজন্য দেশী প্রাজতির হাঁসের বিলুপ্তর সম্ভবনা আছে। সুন্দর পাখি সম্পর্কে জানতে ক্লিক করুন

pet animals
ছবিঃ বাচ্চা মান্দারিন

সঙ্গী নির্বাচনঃ

এরা প্রতি ঋতুতে নিজেদের সঙ্গী পরিবরর্তন করে। যে কোন এক ঋতুর জন্য নির্দিষ্ট একজন সঙ্গী  থাকে। ঋতু পরিবর্তনের সাথে সাথে এরা এদের সঙ্গীও পরিবর্তন করে। সঙ্গী পরিবর্তন করার এ প্রক্রিয়া শরৎকাল থেকে শুরু হয়। এরা শুধুমাত্র পুকুরের মত ছোট জলাশয়ে চলাচল করতে স্বাচ্ছন্দ্যবোধ করে। এরা লেক কিংবা ছোট ঝর্নার মত জলাশয়ে এরা সহজে যায় না। স্ত্রী প্রজাতির মাতৃকালীন সময়ে শুধুমাত্র পুকুরে বিচরন করে।

beautiful animals
ছবিঃ মান্দরিন হাঁস

মান্দারিন হাঁস নিয়ে আমরা অনেক কিছুই জানলাম। এ হাঁস সম্পর্কে নতুন কিছু জানা থাকলে আমাদের সাথে শেয়ার করতে ভুলবেন না। হাঁস সহ অন্যান্য প্রানী সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন। আপনাদের মন্তব্য কমেন্ট বক্সের মাধ্যমে আমাদের কাছে তুলে  ধরুন।

 

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।