You are currently viewing লেকের পানিতে জলজ প্রানী জীবন-যাপন করে

লেকের পানিতে জলজ প্রানী জীবন-যাপন করে

পানি জীবজগতের জন্য অপরিহার্জ একটি উপাদান। লেক বলতে আমরা ছোট খাট জলাশয়কে বুঝে থাকি। পুকুর কিংবা এর চেয়ে সামান্য বড় আকারের জায়গায় কৃত্রিম কিংবা প্রাকৃতিক ভাবে গড়ে উঠে লেক। কৃত্রিম লেক তৈরি হয়ে থাকে সৌন্দর্য বর্ধনের জন্য। একই সাথে প্রাকৃতিক লেক প্রকৃতির বেয়ে চলা ঝর্নার সাহাজ্যে গড়ে উঠে। এই প্রাকৃতিক লেক গুলোতে বিভিন্ন ধরনের প্রানীদের দেখা মিলে। এই প্রানীরা বিভিন্ন ধরনের হয়ে থাকলেও এরা প্রকৃত অর্থে জলজ প্রানীদের আবাস স্থল হয়ে থাকে। এখন কি কি ধরনের জলজ প্রানী পাওয়া যায় তাই আজকে জানা হবে।

তবে লেকের পানিতে এদের সাধারনত খুব কমই দেখতে পাওয়া যায়। কারন এরা বেশিভাগ ক্ষেত্রে পানির নিচেই অবস্থান করে থাকে। লেকের পানি অনেক স্বচ্ছ প্রকৃতির হয়ে থাকে। নির্দিষ্ট ধরনের বিশেষ কোন লেক ছাড়া যে কোন লেকের পানি অনেক সুপেয় এবং খাওয়ার উপযোগী। এজন্য লেকের পানি নিরাপদ পানি। তবে এই বিষয়টি স্থান, কাল এবং তার আশেপাশের মানুষের বসবাসের পদ্ধতির উপর এবং আবহওয়া এর উপর নির্ভর করে থাকে।

স্যালমাণ্ডারঃ

এদের প্রকৃত নাম অ্যাকুয়াটিক সালমাণ্ডার। এদের আমরা মাছ বলে থাকি পানিতে বাস করার জন্য কিন্তু এরা প্রকৃতপক্ষে সরীসৃপ প্রজাতির প্রানী। কেননা এদের যেমন পাখনা আছে তেমনি এদের চলাফেরা করার জন্য পা আছে। এরা পোকামাকড়, শামুক, মাকড়সা,  কেচো ইত্যাদি খেয়ে থাকে।

জলজ প্রানী
ছবিঃ সামুদ্রিক জলজ প্রানী

জলজ প্রানী বাসঃ

এই প্রজাতির ছোট মাছ বিভিন্ন জলাশয়ের পাশাপাশি মেক্সিকান এবং ফ্লোরিডা অঞ্চলের লেক গুলোতেও পেয়ে থাকেন। এই মাছেরা সর্বভুক প্রজাতির। কারন এরা সব কিছুই খেয়ে থাকে। এরা যেমন খাবার খুঁজে খায় তেমনি এরা পাথর কিংবা পানির নিচের বিভিন্ন বস্তুতে শেলাটার বানায় এবং সেখানে বসবাস করে থাকে। এরা ঐ সব এলাকায় থাকে যেখানে পর্যাপ্ত পরিমানে খাবার থাকে।

পোনা মাছ
ছবিঃ ছোট মাছ

ক্যাটফিসঃ

এদের সারা বিশ্বজুড়ে দেখতে পাওয়া যায়। এরা সর্বভুক প্রকৃতির মাছ এবং লেক, পুকুর, নদী, ঝর্না ইত্যাদি জায়গায় দেখতে পাওয়া যায়। পানির উপর বিভিন্ন ধরনের পোকামাকড় দেখতে পাওয়া যায় তা হতে পারে ভাসমান অবস্থায় কিংবা অন্য ভাবে। এরা ঐ সব পোকা মাকড়কে খেয়ে থাকে। এদের ঘ্রান নেওয়ার মাধ্যমে এরা রাতের বেলা খাবারের খোঁজ করে থাকে।

ক্যাটফিস
ছবিঃ ক্যাটফিস

চিনুক স্যালমন্ডারঃ

এদের ক্যালিফোর্নিয়া কিংবা আলাস্কায় কাচকি সমুদ্রে দেখতে পাওয়া যায়। এরাও সর্বভুক প্রজাতির মাছ এবং মিঠা পানির মাছ। ডিম পাড়ার সময় এরা নদী বেষ্টিত হালকা স্রোত যুক্ত স্থানে আসে। কিন্তু বেশিভাগ সময় এরা সমুদ্রেই বিচরন করে থাকে। এভাবে তারা তাদের জীবনের কিছু সময় মিঠা পানিতে বাকি সময় নোনা পানিতে কাটায়।

স্যালমন্ডার মাছ
ছবিঃ চিনুক স্যালমন্ডার

পরিশেষ, আমাদের দেশে লেকগুলো ছোট ছোট। কিন্তু বিশ্বব্যাপী  অনেক বড় বড় লেক রয়েছে। সেখানে এসব ছাড়াও আরও বড় বড় প্রানী কিংবা অজানা আরও প্রানী আছে। সেই সব প্রানীদের সম্পর্কে বিস্তারিত জানতে এবং  মাছ দের সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন এবং আপনাদের মূল্যবান মন্তব্য আমাদের সাথে শেয়ার করুন কমেন্ট বক্সের মাধ্যমে। ততক্ষন পর্যন্ত ভাল থাকুন; সুস্থ থাকুন। লেখাটি ভাল লাগলে আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।