You are currently viewing অলস প্রানী আসলে কোন কাজ করে থাকে কি?

অলস প্রানী আসলে কোন কাজ করে থাকে কি?

প্রানী জগতে প্রানীর সংখ্যার কমতি নেই। এই প্রানীদের মধ্যে অলস প্রানী উল্লেখযোগ্য। কারন এরা বিনা কারনে সবার এটেনশন পেয়ে থাকে। এরা যতটা এটেনশন পায় অন্য কোন বিশেষ প্রানীও কোন বিশেষ বৈশিষ্ট্য থাকলেও ততটা এটেনশন পায় না। অলস প্রানীদের তালিকায় হিংস্র প্রানীও স্থান পেয়ে থাকে। সিংহ পশুর রাজা হওয়ার পরও দিনের বেশি ভাগ সময়  ঘুমিয়ে থাকে। সিংহ রাতের বেলায় শিকারে বের হয় এবং দিনের বেলায় উত্তপ্ত পরিবেশে এরা বিশ্রাম করে থাকে।

আজকে এমন সব প্রানীদের সম্পর্কে জানব যারা এমন অলস প্রকৃতির এবং এই ধরনের প্রানীদের মধ্যে কমন এবং আনকমন উভয় ধরনের প্রানীর দেখা মিলে থাকে। এমন প্রানীর সংখ্যা গুটিকয়েক নয় যে শুধুমাত্র একটি আর্টিকেলের মাধ্যমে তা জানা যাবে। অলস প্রানীদের সম্পর্কে জানা যাক।

টিকটিকিঃ

পিগমি জাতের টিকটিকির জিহ্বা নীল রঙের হয়ে থাকে। অষ্ট্রেলিয়া এবং আশেপাশের অঞ্চল গুলোতে এদের দেখতে পাওয়া যায়। এরা শিকার ধরার জন্য বিভিন্ন রকম ফাঁদ পেতে থাকে। চলার পথে এরা সবসময় মাথা উচু করে চলে এবং কোন কিছু তার চলার পথে আসার অপেক্ষা করে থাকে। এখন এভাবে শিকার ধরা ছাড়াও এরা আশেপাশের পোকা-মাকড়ও খেয়ে থাকে।

টিকটিকি
ছবিঃ পিগমি টিকটিকি

কোকিলঃ

এই পাখির সাথে আমরা সবাই বেশ পরিচিত। একটা কথা আমরা প্রায়ই শুনে থাকি যে কোকিল কাকের বাসায় ডিম পাড়ে। এরা এতটাই অলস প্রকৃতির যে এরা নিজেদের বাচ্চাও লালন পালন করতে চায় না। এই কারনে ডিম পাড়ার সময় এরা ডিম টা কাকের বাসায় যাতে করে এরা ডিম ফুটে বাচ্চা বের হলে কাক ঐ বাচ্চাকে লালন পালন করে থাকে।

কোকিল
ছবিঃ বিদেশি কোকিল

নার্স শার্কঃ

হাঙ্গর বা শার্ক তাদের শ্বাস-প্রশ্বাস ভালভাবে হওয়ার জন্য হলেও এদের সাঁতার কাটা বা চলাফেরা করা দরকার। এই কারনে এই মাছের বাচ্চারাও যথেষ্ট পরিমান চলা ফেরা করে থাকে। এতে করে এরা স্বাভাবিক ভাবে উপযুক্ত পরিবেশে গড়ে উঠে। কিন্তু নার্স শার্ক এরা খুবই অলস প্রকৃতির। এরা সমুদ্রের তলদেশে সী বেডে নিশ্চল ভাবে পড়ে থাকে। প্রয়োজনের তাগিদের এক জায়গা হতে অন্য জায়গায় মাইগ্রেটও করে না। এরা দিনের বেলায় ঘুমিয়ে থাকে এবং রাতের বেলায় অর্থাৎ নাইটশিফটে ডিউটি করে খাবারের খোঁজে বের হয়। তবে এরা এদের শিকারের দক্ষতার কারনে খুব বেশি পরিচিত নয়।

shark হাঙ্গর
ছবিঃ নার্স শার্ক

পরিশেষে, অলস প্রানীদের তালিকায় মানুষও থাকে তবে সবাই নয়। কারন কর্মঠ ব্যাক্তিরা এই তালিকার বাহিরে থাকে। তবে এমন অনেক মানুষ আছে যারা কাজকাম বাদ দিয়ে ভবঘুরের মত ঘুরে বেড়ায়। অলস মানুষ হিসেবে তাদের কথা বলা হয়েছে। এছাড়াও বন্য প্রানীদের মধ্যেও অলস প্রানীসম্পর্কে আমরা জানলাম। এমন অলস প্রানী আরও আছে তবে একই আর্টিকেলে জানা সম্ভব নয়। তাই অন্য সব অলস  প্রানী গুলোর সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন এবং আপনাদের মূল্যবান মন্তব্য আমাদের সাথে শেয়ার করুন। ভাল থাকুন সুস্থ থাকুন আমাদের লেখা গুলো আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

অলস প্রানী কাজ করে কি তার শেষ পর্ব সম্পর্কে জানতে ভিজিট করুন

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।